Search
Close this search box.

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ জাতীয় শোক দিবস পালন

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ পালন করা হয়েছে।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত সকাল ৯ টার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নান্দনিক কথাসাহিত্যিক, নাট্যকার ও দৈনিক কালের কন্ঠ-এর সম্পাদক জনাব ইমদাদুল হক মিলন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ফাদার সুবাস আদম পেরেরা, সিএসসি। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ফাদার লেনার্ড শংকর রোজারিও, সিএসসি, ডিন, বিভিন্ন অনুষদের প্রধানগণ, প্রশাসনিক, অ্যাকাডেমিক ও নন অ্যাকাডেমিক স্টাফ এবং শিক্ষার্থীবৃন্দ।

জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিতকরণ) এবং জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে এ আয়োজন শুরু হয়। এরপর উপ-পরীক্ষা নিয়ন্ত্রক ফাদার বনিফাস টলেন্টিনো, সিএসি ১৫ আগস্টের সকল শহিদের আত্মার চির শান্তি কামনা করে প্রার্থনা পরিচালনা করেন। অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ফাদার সুবাস আদম পেরেরা, সিএসসি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব শুধু একজন রাজনৈতিক নেতাই ছিলেন না, তিনি মানুষ হিসেবে ছিলেন সকল গুণের অধিকারী এবং আমাদের নতুন প্রজন্মকে উৎসাহিত করবো তাঁকে আদর্শ হিসেবে গ্রহণ করার জন্য।’ প্রধান অতিথি ইমদাদুল হক মিলন বলেন, বিশ্ববিদ্যালয় আদর্শ মানুষ গড়তে অনেক বড় ভূমিকা রাখে এবং বঙ্গবন্ধু আমাদের সকলের জন্য একজন অনুকরণীয় ও আদর্শবান ব্যক্তি। দেশের প্রতি তাঁর ভালোবাসা, মমত্ববোধ এবং ত্যাগস্বীকার আমাদের জন্য অনুপ্রেরণার কেন্দ্রবিন্দু।’ পরবর্তীতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শোক দিবস উপলক্ষে আয়োজিত রচনা, চিত্রাঙ্কন, আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি ও ট্রেজারার। সবশেষে ডেপুটি রেজিস্ট্রার ফাদার অসীম টি. গণছালভেস, সিএসসি সকলকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণ করেন।

উল্লেখ্য, জাতীয় শোক দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল কালো ব্যাচ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, প্রদীপ প্রজ্জ্বলন ও সংগীত পরিবেশন ।

ADMISSION OPEN: Fall 2024